গ্রীস্মকালে করোনা ভাইরাস ছড়ায় কি না ? - Sustha Thako -->

Subscribe us for latest update

This website helps you to know some important and necessary health related issues, how to build a healthy and normal body and how to keep the body healthy, etc. It also helps you to know about sex so that you can enjoy a healthy sex life. And healthy life and happy life can be enjoyed.
গ্রীস্মকালে করোনা ভাইরাস ছড়ায় কি না ?

গ্রীস্মকালে করোনা ভাইরাস ছড়ায় কি না ?

আমরা ভাবছি সামনে গ্রীস্ম(Summer) আসিতেছে। করোনা ভাইরাস আর আমাদেরকে আক্রমণ করতে পারবে না বা চলে যাবে ! এটা সম্পূর্ণ ভুল ধারণা। 
গ্রীস্ম(Summer) এর সাথে Envelope virus এর কোনো সম্পর্ক নাই।আর, আমাদের দেশে গ্রীস্মে সর্বোচ্চ তাপমাত্রা কত? ৩৬-৩৭°C. এই তাপমাত্রায় তো ভাইরাসকে ল্যাবরটরিতে যখন culture করে তখন growth এর জন্য রাখা হয়।৩৭°C তাপমাত্রায় একটি final growth এর জন্য Incubation period এ রাখা হয়। এখন প্রশ্ন হচ্ছে যে, তাহলে কত ডিগ্রী তাপমাত্রায় ভাইরাসটি মারা যাবে???
আমরা যদি ৫৬°C তাপমাত্রায় ভাইরাসকে ৩০ মিনিট যাবত ফুটাই তাহলে ভাইরাসটি মারা যাবে না। কেবল মাত্র নিষ্ক্রিয় হবে। তবে মৃত্যু???
ভাইরাসকে মারার জন্য তাপমাত্রা প্রয়োজন ৭০°C তাপমাত্রা। এর চেয়ে যদি একটু কম হয় তাহলে সব ভাইরাস মারা যাবে না। Even, ৬৯.৯°C তাপমাত্রা হলে ও সবগুলো মারা যাবে না। আর ভাইরাস এবং ব্যাকটেরিয়া মারার ক্ষেত্রে all or none.অর্থাৎ মারতে হলে সবগুলোই মারতে হবে।
আর যদি একটি ভাইরাস ও বেচে থাকে তবে তা আবার ৪৭ ঘন্টার মধ্যে কোষ বিভাজনের (Cell Division) এর মাধ্যমে আবার লক্ষাধিক ভাইরাস উৎপন্ন হবে। তাই সব ভাইরাস মারা খুবই জরুরি।

0 Response to "গ্রীস্মকালে করোনা ভাইরাস ছড়ায় কি না ?"

Follow us

SOCIAL ICON

BLANK